পুলিশি অভিযান না থাকায় খোলাবাজারেই বিকোচ্ছে কচ্ছপ, উদাসীন বনদপ্তর।

0
216

নিজস্ব সংবাদদাতা, নদীয়া:- নদিয়ার চাকদহের কালীবাজার হাটে দেদার বিক্রি হচ্ছে কচ্ছপ। এমনই চাঞ্চল্যকর ঘটনা ধরা পড়ে আমাদের ক্যামেরায়। শুধু চাকদা নয় ,পরিবেশ কর্মী এবং সচেতন নাগরিকদের দাবি জল শুকিয়ে যাওয়ার কারণে শীতের সময় প্রায়শই বিভিন্ন বাজারে দেখা মেলে বিলুপ্ত এই প্রাণীর। অথচ সাধারণ নাগরিকের প্রদেয় করের টাকায় গঠিত বনদপ্তর এবং প্রাণিসম্পদ উন্নয়ন দপ্তর থাকলেও, খোলা বাজারে কচ্ছপ বিক্রির বিষয়ে তারা তারা জানেনই না আবার যদি জানানো হয় তাতেও নাকি লিখিত অভিযোগ করতে হবে ভিডিও ফুটেজ সহকারে । সাধারণ মানুষ সচেতন থাকবেন ঠিকই তাই বলে এতো দায়িত্ব পালন করলে, তারা করবেন কি?
এমনটাই, মনে করছেন সাধারণ মানুষ। বিজ্ঞান কর্মীরা জানান, খাদ্য শৃংখল এর প্রত্যেকটি প্রাণী এমনকি কীটপতঙ্গের সমান গুরুত্ব, তাদের রক্ষা করা সরকারই দায় দায়িত্বের মধ্যে পড়ে, কিন্তু এ বিষয়ে প্রশাসনিক অভিযান খুব একটা লক্ষ্য করা যায় না। স্থানীয় ভিডিও এসডিও র এ বিষয়ে নিষ্ক্রিয় থাকার ফলশ্রুতি হিসেবেই, খোলাবাজারে বিক্রয় হয় সংরক্ষিত পশু প্রাণী পাখি।
আমাদের হাতে এসেছে এমন বেশ কিছু ভিডিও যাতে বিক্রেতা স্পষ্ট জানিয়েছেন নজরদারী না থাকায়, উত্তর 24 পরগনা বনগাঁ থেকে এনে কালিবাজার মন্ডল হাটে প্রতি মঙ্গলবার এবং শুক্রবার কচ্ছপ বিক্রি হয় হাটের মধ্যেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here