কাস্ট সার্টিফিকেট পাচ্ছে না,OBC,SC,ST সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা, এই নিয়ে তুঙ্গে রাজনৈতিক তরজা।

0
207

নিজস্ব সংবাদদাতা, মালদাঃ- সঠিক ভাবে কাজ করছে না প্রশাসনিক কর্তারা। ফলে সমস্যায় পড়তে হয়েছে ছাত্র-ছাত্রীদের। কাস্ট সার্টিফিকেট পাচ্ছে না,OBC,SC,ST সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীরা। এই নিয়ে তুঙ্গে রাজনৈতিক তরজা। দালাল চক্রের অভিযোগ বিজেপির। অন্যদিকে আধিকারিক অনিয়মে জড়িত থাকলে কোন রেয়াত করা হবে না সাফাই তৃণমূল নেতৃত্বের। অপরদিকে কড়া পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি জেলা শাসকের।

দীর্ঘদিন ধরে আবেদন করেও মিলছে না এসসি, এসটি, ওবিসি কাস্ট সার্টিফিকেট। ফলে সমস্যায় পড়েছে মালদহের হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লকের অন্তর্গত কয়েকশো ছাত্র-ছাত্রী। ইতিমধ্যেই অনলাইন এবং দুয়ারের সরকার প্রকল্পের মাধ্যমে কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করা হয়েছিল। কিন্তু বছর গড়িয়ে গেল এখনও পর্যন্ত কাস্ট সার্টিফিকেট হাতে পায়নি এলাকার প্রচুর ছাত্র-ছাত্রী। ফলে কন্যাশ্রী সহ একাধিক স্কলার্শিপ এবং ছাত্র-ছাত্রীদের জন্য থাকা সরকারি প্রকল্প গুলোর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার প্রচুর ছেলে-মেয়ে। এমনকি জাতিগত প্রশংসাপত্র না থাকার কারণে পছন্দের কলেজ বিশ্ববিদ্যালয় মেধাতালিকাতেও আসতে পারছেন না। এই নিয়ে হরিশ্চন্দ্রপুর ১ নম্বর ব্লকের ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার আধিকারিকের দপ্তরের গেলে জুটছে দুর্ব্যবহার তার সঙ্গে গলাধাক্কা। অভিযোগ ওই দপ্তরের আধিকারিক তার দপ্তরে অনিয়মিত আসেন। এলাকা ছাত্র-ছাত্রীরা সমস্যা নিয়ে কথা বলতে গেলে জোটে দুর্ব্যবহার। এই নিয়ে একাধিক অভিযোগ পত্র জমা পড়েছে। কিন্তু কোন সদুত্তর পাওয়া যায়নি ব্লক প্রশাসনের পক্ষ থেকে। এবারে তাই এই সমস্যার সমাধান চেয়ে সরব হলেন এলাকার অভিভাবকরা।এদিকে ওই দপ্তরে কাস্ট সার্টিফিকেট নিয়ে আর্থিক লেনদেনের অভিযোগ তুলেছেন এলাকার বিজেপি নেতৃত্ব। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকাজুড়ে।

এ প্রসঙ্গে ফোনে যোগাযোগ করা হলে জেলা শাসক রাজর্ষি মিত্র কে প্রশ্ন করা হলে তিনি মন দিয়ে বিষয়টি শোনেন। এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে আশ্বাস দেন।

অভিভাবক দেবব্রত শর্মা জানান আমার দুই মেয়ের জন্য আমি এস সি সার্টিফিকেটের আবেদন জানিয়ে ছিলাম। প্রায় আট মাস হতে চলল এখনো পর্যন্ত কোন সার্টিফিকেট পাওয়া যায়নি। দপ্তরে গেলে ওই আধিকারিকের দেখা পাওয়া যায় না। দেখা পাওয়া গেলেও তিনি দুর্ব্যবহার করেন। ছাত্র-ছাত্রীদের দপ্তর থেকে ভাগিয়ে দেন। সার্টিফিকেট না পাওয়ার কারণে আমার দুই মেয়ে এখনো সরকারি প্রকল্প থেকে বঞ্চিত থাকছে।

এলাকার আরেক অভিভাবক আব্দুল সালাম জানান আমার ছেলে বাইরে পড়ছে। ওর জন্য এক বছর আগে কাস্ট সার্টিফিকেটের আবেদন করেছিলাম। এখনো সার্টিফিকেট পাইনি। দপ্তরে গেলে ওই দপ্তর আধিকারিক এবং কর্মীরা টাল বাহানা করছে দুর্ব্যবহার করছে।

যদিও এ বিষয়ে ওই দপ্তর আধিকারিক প্রবাহন ঘোষ কে ফোন করলে সমস্যা সমাধানের ব্যাপারে কোনো সদুত্তর না দিয়ে তিনি সাংবাদিকের সঙ্গে দুর্ব্যবহার করেন।

এদিকে এই ঘটনা ঘিরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে হরিশ্চন্দ্রপুর থানা এলাকা জুড়ে। এই ঘটনায় তীব্র কটাক্ষ করেছে বিজেপি। জেলা বিজেপি সাংগঠনিক সম্পাদক রূপেশ আগারওয়াল বলেন অভিযোগ বি সি ডাব্লু দপ্তরে জাতিগত প্রশংসাপত্র দেওয়া নিয়ে দালাল চক্র চলছে, এর পিছনে আধিকারিকদের মদদ আছে। রাজ্যের ছাত্র-ছাত্রীরা বঞ্চিত হচ্ছে সরকারি বিভিন্ন প্রকল্প থেকে এটা খুব লজ্জার ব্যাপার। এইসব সাধারণ মানুষ আর মেনে নিতে পারছে না সময় আসলে এই সরকারকে যোগ্য জবাব দেবে শুধু সময়ের অপেক্ষা।

অন্যদিকে তৃণমূলের হরিশ্চন্দ্রপুর অঞ্চল চেয়ারম্যান সঞ্জীব গুপ্তা জানান আমরা শুনতে পেয়েছি ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার দপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক এলাকার ছাত্র-ছাত্রীদের হয়রানি করছে। আমরা এই বিষয়ে বিডিও সাহেবের সঙ্গে অবিলম্বে আলোচনায় বসবো। ওই আধিকারিক অনিয়মে জড়িত থাকলে কোন রেয়াত করা হবে না।

বিভিন্ন প্রশাসনিক কাজের ক্ষেত্রে বারবার দেখা যায় কর্তাদের গাফিলতি। ভোগান্তি ভুগতে হয় সাধারণ মানুষকে। প্রশাসনিক কর্তাদের কর্তব্য তাদের দায়িত্ব অনুযায়ী মানুষকে সঠিক পরিষেবা দেওয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here