বিশ্বশান্তি ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে কোলাঘাটের যুবক, সৌরভ দাস,গর্বিত কোলাঘাটবাসী।

0
2113

পূর্ব মেদিনীপুর, নিজস্ব সংবাদদাতা:-  বিশ্বশান্তি ফটোগ্রাফি প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছে পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাটের যুবক আলোকচিত্রী সৌরভ দাস। জানা গিয়েছে গত ১৫ ই নভেম্বর অস্ট্রিয়ান পার্লামেন্ট ভিয়েনায় আয়োজিত এক বিশ্বমানের পুরস্কার বিতরণী সভা থেকে পুরস্কৃত ও সম্মানিত হলেন সৌরভ।
বুধবার সৌরভ দমদম এয়ারপোর্ট থেকে কোলাঘাটে পৌঁছানোমাত্র গনসংবর্ধনায় আবেগে উচ্ছ্বাসে আনন্দে মেতে উঠলেন এলাকার মানুষজন। হাতে হাতে ফুল মিষ্টান্ন উপহার সামগ্রী নিয়ে হাজির ছিলেন সমাজের সর্বস্তরের মানুষজন।এইদিন উপস্থিত মহিলারা শঙ্খ ও উলুধ্বনি দিয়ে তাদের ভালোবাসা ও অভিনন্দন জানান। বিশিষ্ট ব‍্যাক্তিবর্গ, বিভিন্ন সংস্থা প্রতিষ্ঠানের প্রতিনিধির সাথে এই দিন সংবর্ধনা সভায় উপস্থিত ছিলেন সৌরভের স্ত্রী, বাবা মা দিদি সহ আরো অনেক আত্মীয় পরিজন।
গনসংবর্ধনা সভায় আলোকচিত্রী সৌরভ বলেন, –
” আমার তোলা ছবি সম্মানিত হওয়ায় কোলাঘাটের মানুষজন সহ আমার সমস্ত পরিচিতজন এত আনন্দ পেয়েছেন, এটা আমার সবথেকে বড় পুরস্কার। আগামীদিনের জন‍্য আমি সবার আশীর্বাদ প্রার্থী।”
সৌরভের দিদি সোমা বেরা বলেন ” আমার ভাইয়ের জন‍্য আপনারা যে ভালোবাসা প্রকাশ করলেন তার জন্য আমি বাকরুদ্ধ, আমি আপ্লুত, ভাষায় বোঝাতে পারবনা সেই অনুভূতি, সবাইকে ধন্যবাদ।
গনসংবর্ধনার আয়োজক সংস্থা সংকেত ক্লাবের পক্ষে শুভঙ্কর বোস বলেন, ” নিষ্ঠা , একাগ্রতা ও কঠিন অধ‍্যাবসায় সৌরভের এই সাফল্য প্রাপ্তি আরো সব ফটোগ্রাফারদের উৎসাহীত করবে, প্রেরণা জোগাবে।
কেবল ফটো তোলা নয়, এটা একটা বড়মাপের শিল্প এবং সৃজনশীল নেশা ও পেশা, সৌরভ সেটাই প্রমাণ করে দেখাল। প্রতি বছর প্রায় ১২০ টি দেশের ফটোগ্রাফার রা এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে থাকেন। তারা তাদের ছবির মাধ্যমে শান্তির বার্তা তুলে ধরেন। এইবছরও তার অন্যথা হয়নি। গ্লোবাল পিস ফটো অ্যাওয়ার্ডটি ১৯১১ সালের নোবেল শান্তি পুরস্কার বিজয়ী আলফ্রেড ফ্রাইড এবং টোবিয়াস অ্যাসারের উদাহরণ দ্বারা অনুপ্রাণিত। এই মুহূর্তে সারা বিশ্ব থেকে থেকে মোট পাঁচটি দেশের প্রতিনিধি নমিনেশন পেয়েছেন। আমাদের দেশ ভারত থেকেও অনেকে এখানে ছবি জমা দিয়েছিলো। কিন্তু ভারত থেকে একমাত্র সৌরভের ছবি তারা সিলেক্ট করেছিলেন। ফটোগ্রাফি জগতে এই পেস্টিজিয়াস গ্লোবাল পিস ফটো অ্যাওয়ার্ডটি এডিশন ল্যামারহুবার দ্বারা ফটোগ্রাফিশে গেসেলশ্যাফ্ট (পিএইচজি), ইউনেস্কো, অস্ট্রিয়ান পার্লামেন্ট, অস্ট্রিয়ান পার্লামেন্টারি রিপোর্টিং অ্যাসোসিয়েশন, ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউট (আইপিআই), জার্মান ইয়ুথ ফটোগ্রাফি অ্যাওয়ার্ড, ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্বের মাধ্যমে আয়োজন করা হয়ে থাকে। এটি গ্লোবাল পিস ফটো অ্যাওয়ার্ড নামে পরিচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here